সোশ্যাল মিডিয়ায় এখন দর্শকদের থেকেও বেশি জনপ্রিয় কনটেন্ট ক্রিকেটাররা! তবে শুধু দর্শক টানাই নয়, কনটেন্ট ক্রিয়েটরদের জন্য লাইভ স্ট্রিমিং হয়ে উঠছে বাড়তি আয়ের বড় সুযোগ। কারণ, ইউটিউব নিয়ে এসেছে একেবারে নতুন ফিচার গিফট গোলস। এই ফিচারের মাধ্যমে দর্শকরা লাইভ চলাকালীন তাদের প্রিয় ক্রিয়েটরদের গিফট পাঠাতে পারবেন, আর সেই গিফট থেকেই বাড়বে আয়। ফলে আগের তুলনায় আয়ের সুযোগ হবে দ্বিগুণ! নিশ্চয়ই ভাবছেন, পুরো প্রক্রিয়াটা কীভাবে কাজ করে? চলুন, বিস্তারিত জেনে নেওয়া যাক আজকের প্রতিবেদনে।
সব খবর
কী এই গিফট গোলস?
উল্লেখ করা দরকার, ইউটিউব প্রথমে 2024 সালের নভেম্বর মাসে গিফটিং সিস্টেম চালু করেছিল। তবে তখন ফিচারটি ছিল সীমিত পরিসরে। এবার 2025 সালের সেপ্টেম্বরে এসে ইউটিউব এটিকে আরও বড় আকারে চালু করেছে। এখন থেকে লাইভ স্ট্রিমিং চলাকালীন দর্শকরা সরাসরি ক্রিয়েটরদের গিফট পাঠাতে পারবেন, আর প্রতিটি গিফট রূপান্তরিত হবে রুবি নামের একটি ভার্চুয়াল কারেন্সিতে। এখানে হিসেবটা হলো – 1 ডলার মানেই 100 রুবি। তবে একটি শর্তও রয়েছে—শুধুমাত্র ভার্টিক্যাল ফরম্যাটে লাইভ করলে তবেই গিফট রিডিম করা যাবে।
এই ফিচারের সবচেয়ে আকর্ষণীয় দিক হলো, ক্রিয়েটররা নিজেদের লাইভে একটি গোল বা টার্গেট সেট করতে পারবেন। দর্শকরা গিফট পাঠিয়ে সেই লক্ষ্য পূরণ করতে সাহায্য করবে, আর লক্ষ্য পূরণ হলে ক্রিয়েটর জানাতে পারবেন তিনি কীভাবে সেই সাফল্য উদযাপন করবেন। আগে এই ধরনের সুবিধা শুধু সুপার চ্যাটের মাধ্যমেই পাওয়া যেত, কিন্তু এবার সেটি গিফটিং সিস্টেমেও চালু হলো। তবে মনে রাখার বিষয়, কেউ যদি গিফট অপশন চালু করে, তাহলে আর সুপার স্টিকার ব্যবহার করতে পারবে না।
সব খবর
দর্শকদের জন্য চালু হল নতুন প্যাকেজ
তবে যারা এই গিফট পাঠাতে চান, তারা জুয়েলস বান্ডেল কিনতে পারবেন। এর দাম শুরু হচ্ছে মোটামুটি 0.99 মার্কিন ডলার থেকে শুরু করে 49.99 মার্কিন ডলার পর্যন্ত। অর্থাৎ, ভারতীয় মুদ্রায় প্রায় 87 টাকা থেকে 4324 টাকা। আর এই বান্ডেল একবার কিনলে দর্শকরা একাধিকবার গিফট পাঠাতে পারবে। এর সঙ্গে মিলবে অ্যানিমেটেড গিফটস, যদিও আপাতত এগুলি কাস্টমাইজ করা যাবে না।
তবে শুধুমাত্র গিফটিং নয়, বরং ইউটিউব ক্রিয়েটরদের আরো উৎসাহ দিতে 50% বোনাস দিচ্ছে। হ্যাঁ, প্রথম তিন মাসে সর্বোচ্চ 1000 টাকা পর্যন্ত বোনাস আয় করার সুযোগ পাবে ক্রিয়েটররা। মোদ্দা কথা, এভাবে ইউটিউব শুধুমাত্র আয়ের দিক থেকে নয়, বরং দর্শক ও ক্রিয়েটরদের মধ্যেও সংযোগ স্থাপন করতে চাইছে।
TikTok-এর সঙ্গে টক্কর?
তবে বিশ্লেষকরা মনে করছে, ইউটিউবের এই নতুন পদক্ষেপ এক্কেবারে TikTok-এর গিফটিং মডেলের মতোই হতে চলেছে। TikTok-এর মতো এখন ইউটিউবও ক্রিয়েটরদের জন্য লাইভ গিফটিং চালু করে আয়ের উৎস বাড়াতে চাইছে। ফলে আগামী দিনে গিফট গোলস শুধুমাত্র ক্রিয়েটরদের আয় বাড়াবে না, বরং দর্শকদের সঙ্গে সম্পর্ক আরও মজবুত করে তুলবে।
গুরুত্বপূর্ণ খবরের জন্য | Join Group |
চাকরির খবরের জন্য | Join JKNEWS24 Jobs |
রাশিফলের জন্য | Join NEWS24 |
খেলার খবরের জন্য | Join Whatsapp |