Saturday, April 19, 2025
36.7 C
Kolkata

JKNews24 ➠ 𝐎𝐧𝐞 𝐬𝐭𝐨𝐩 𝐬𝐨𝐥𝐮𝐭𝐢𝐨𝐧 𝐟𝐨𝐫 𝐈𝐦𝐩𝐨𝐫𝐭𝐚𝐧𝐭 𝐁𝐚𝐧𝐠𝐥𝐚 𝐍𝐞𝐰𝐬 !

কম খরচে লাভজনক ব্যবসা:...

কম খরচে লাভজনক ব্যবসা: বর্তমান সময়ে বেকারত্ব যেন বড় এক চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।...

LIC-র নতুন স্কিম! মাত্র...

LIC-র নতুন স্কিম: মাত্র 1 হাজার টাকা করে জমিয়ে মেয়েকে সুরক্ষিত ভবিষ্যৎ উপহার...

UPI সেবা বন্ধ হবে?...

UPI সেবা বন্ধ হবে: আপনি যদি নিয়মিত UPI ব্যবহার করেন, তাহলে এই খবর...

SBI Asmita Scheme: কম...

SBI Asmita Scheme: মহিলাদের জন্য দারুণ সুখবর! নারী দিবসের আবহে দেশের বৃহত্তম সরকারি...

Become a member

Get the best offers and updates relating to Liberty Case News.

পাকিস্তানে ভূমিকম্প! কতটা শক্তিশালী ছিল কম্পন? জেনে নিন বিস্তারিত

সাম্প্রতিক সময়ে পূর্ব ও দক্ষিণ এশিয়ার একাধিক দেশে একের পর এক ভূমিকম্প হচ্ছে। এতে পুরো অঞ্চলে একটা উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। বিশেষ করে মিয়ানমারে...
Homeদেশ ও বিদেশজাতীয় খবর (India News)নতুন PAN কার্ডের আবেদন করে ৭ লক্ষ টাকার ক্ষতি, এই ভুলটি করবেন...

নতুন PAN কার্ডের আবেদন করে ৭ লক্ষ টাকার ক্ষতি, এই ভুলটি করবেন না আপনি

PAN: প্যান কার্ড (Permanent Account Number) আমাদের জীবনের একটি অপরিহার্য নথি। এটি ছাড়া অনেক গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করা সম্ভব হয় না। বর্তমানে প্যান কার্ড নিয়ে নানা আলোচনা চলছে, কারণ কেন্দ্রের তরফে প্যান কার্ড 2.0 এর অনুমোদন দেওয়া হয়েছে, যা দেশের আর্থিক স্বচ্ছতা আরও বাড়াবে।

আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিন্তু, সম্প্রতি প্যান কার্ড নিয়ে এক ভয়ঙ্কর খবর সামনে এসেছে। নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে গিয়ে এক ব্যক্তি প্রায় ৭ লক্ষ টাকা হারিয়ে সর্বশান্ত হয়ে গেছেন। আপনি ঠিক শুনেছেন, একটি ভুল সিদ্ধান্তের কারণে তিনি এই বিপুল পরিমাণ অর্থ হারিয়েছেন। তাই, প্যান কার্ডের জন্য আবেদন করার সময় আপনিও সতর্ক থাকুন, যাতে এই ধরনের বিপদে না পড়েন।

নতুন প্যান কার্ড নিয়ে প্রকাশ্যে ভয়ঙ্কর অভিযোগ (PAN)

যতই সময় এগোচ্ছে, ততই ভারত ডিজিটাল হচ্ছে, এবং এর সঙ্গে সঙ্গে বাড়ছে অনলাইনে প্রতারণার প্রবণতাও। ডিজিটাল প্রযুক্তির সুবিধা নিয়ে প্রতারকরা নিত্যনতুন ফাঁদ পেতে মানুষের সঙ্গে প্রতারণা করছে। তবে সম্প্রতি এমন একটি জালিয়াতির খবর সামনে এসেছে, যা হয়তো অনেকেই ভাবতেও পারেননি। অনলাইনে নতুন প্যান কার্ডের জন্য আবেদন করতে গিয়ে এক বৃদ্ধ মানুষ কয়েক লক্ষ টাকা হারিয়ে সর্বশান্ত হয়ে গেছেন। এটা একটা বড় সতর্কতা হিসেবে আমাদের সকলকে সচেতন থাকার আহ্বান জানাচ্ছে, যেন আমরা এসব ফাঁদে না পড়ি।

৭. ৭০ লক্ষ টাকা খোয়ালেন বৃদ্ধ

কানপুরের এক বৃদ্ধ, সুরেশ চন্দ্র শর্মা, তাঁর নাতির জন্য অনলাইনে প্যান কার্ড করার চেষ্টা করতে গিয়ে বড় ধরনের প্রতারণার শিকার হয়েছেন। ঘটনাটি ঘটেছে ১০ নভেম্বর, যখন তিনি প্যান কার্ডের জন্য একটি হেল্পলাইন নম্বরে ফোন করেন। প্রতারকরা তাকে আধার কার্ড, প্যান কার্ড এবং ব্যাঙ্কিংয়ের বিস্তারিত তথ্য জানতে চায়। সুরেশ চন্দ্র শর্মা তাদের বিশ্বাস করে এই তথ্য সরবরাহ করেন, এরপর দুটি জালিয়াতি লেনদেনের মাধ্যমে তারা ৭,৭০,০০০ টাকা তুলে নেয়।

প্রথম লেনদেনে ১,৪০,০৭১ টাকা এবং দ্বিতীয় লেনদেনে ৬,৩০,০৭১ টাকা কেটে নেওয়ার পর বৃদ্ধ বুঝতে পারেন যে তাঁকে প্রতারণা করা হয়েছে, কিন্তু ততক্ষণে সব টাকা উধাও হয়ে গেছে। এই ঘটনা একদিকে যেমন তাঁর জন্য দুঃখজনক, তেমনি এটি আমাদের সকলকেই সতর্ক করে যে, অনলাইনে এমন প্রতারণা থেকে সাবধান থাকতে হবে।

অনলাইনে প্রতারণার হাত থেকে বাঁচার উপায়

কানপুরের এক বৃদ্ধ, সুরেশ চন্দ্র শর্মা, তাঁর নাতির জন্য অনলাইনে প্যান কার্ড করার চেষ্টা করতে গিয়ে বড় ধরনের প্রতারণার শিকার হয়েছেন। ঘটনাটি ঘটেছে ১০ নভেম্বর, যখন তিনি প্যান কার্ডের জন্য একটি হেল্পলাইন নম্বরে ফোন করেন। প্রতারকরা তাকে আধার কার্ড, প্যান কার্ড এবং ব্যাঙ্কিংয়ের বিস্তারিত তথ্য জানতে চায়। সুরেশ চন্দ্র শর্মা তাদের বিশ্বাস করে এই তথ্য সরবরাহ করেন, এরপর দুটি জালিয়াতি লেনদেনের মাধ্যমে তারা ৭,৭০,০০০ টাকা তুলে নেয়।

প্রথম লেনদেনে ১,৪০,০৭১ টাকা এবং দ্বিতীয় লেনদেনে ৬,৩০,০৭১ টাকা কেটে নেওয়ার পর বৃদ্ধ বুঝতে পারেন যে তাঁকে প্রতারণা করা হয়েছে, কিন্তু ততক্ষণে সব টাকা উধাও হয়ে গেছে। এই ঘটনা একদিকে যেমন তাঁর জন্য দুঃখজনক, তেমনি এটি আমাদের সকলকেই সতর্ক করে যে, অনলাইনে এমন প্রতারণা থেকে সাবধান থাকতে হবে।

অনলাইনে প্রতারণার হাত থেকে বাঁচার উপায়

  1. ওয়েবসাইট এবং গ্রাহক পরিষেবা নম্বরের সত্যতা চেক করুন – প্যান কার্ড সম্পর্কিত পরিষেবার জন্য শুধুমাত্র অফিসিয়াল সরকারী পোর্টাল যেমন এনএসডিএল বা ইউটিআইআইটিএসএল ব্যবহার করুন।
  2. সংবেদনশীল তথ্য সুরক্ষিত রাখুন – আধার বা প্যান কার্ডের বিশদ এবং ব্যাঙ্কিং শংসাপত্রের মতো গুরুত্বপূর্ণ তথ্য কখনও অপরিচিত ব্যক্তি বা প্ল্যাটফর্মের সঙ্গে শেয়ার করবেন না।
  3. অযাচিত কল বা বার্তা থেকে সাবধান থাকুন – গ্রাহক সমর্থন দাবি করে যে কোনও অপ্রত্যাশিত কল বা মেসেজ আসলে সেগুলি প্রতারণার লক্ষণ হতে পারে।
  4. সন্দেহ হলে রিপোর্ট করুন – যদি আপনি কোনও প্রতারণার শিকার হন বা সন্দেহ করেন, তবে পুলিশ বা সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল (cybercrime.gov.in) এ রিপোর্ট করুন।