পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকদের জন্য জরুরি নোটিশ, আপনার যদি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে (PNB) একাউন্ট থাকে, তবে ২৩ জানুয়ারির মধ্যে জরুরি একটি কাজ সম্পন্ন করতে হবে। না হলে, আপনার অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে। সম্প্রতি পিএনবি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, যেখানে জানানো হয়েছে যে শুধুমাত্র যোগ্য গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্য এবং ব্যাংকের আর্থিক লেনদেনকে স্বচ্ছ রাখতে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।
KYC Update notification for PNB Customers
পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) গ্রাহকদের জানিয়েছে যে, ২৩ জানুয়ারির মধ্যে তাদের KYC (Know Your Customer) আপডেট করা বাধ্যতামূলক। যদি কোনো গ্রাহক এই সময়সীমার মধ্যে KYC আপডেট না করেন, তবে তাদের অ্যাকাউন্টে নিষেধাজ্ঞা আরোপ হতে পারে এবং তা বন্ধও হয়ে যেতে পারে। বিশেষভাবে, যারা ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে তাদের KYC আপডেট করেননি, তাদের জন্য এই নোটিশ আরও গুরুতর।
পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, এই পদক্ষেপ গ্রাহকদের পরিষেবা আরও নিরাপদ এবং স্বচ্ছ রাখার জন্য নেওয়া হয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, সব গ্রাহকের জন্য KYC প্রক্রিয়া সম্পন্ন করা অত্যন্ত জরুরি। এটি ব্যাংকের আর্থিক লেনদেনের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি, বিশেষ করে জালিয়াতি বা অর্থপাচার রোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
কিভাবে করবেন KYC Update?
গ্রাহকরা পিএনবি শাখায় গিয়ে বা অনলাইনে সহজেই KYC আপডেট করতে পারবেন। শাখায় গেলে, আপনাদের পরিচয়ের প্রমাণপত্র, ঠিকানার প্রমাণপত্র, সাম্প্রতিক ছবি, প্যান কার্ড বা ফর্ম ৬০, আয়ের প্রমাণপত্র এবং মোবাইল নম্বর জমা দিতে হবে। অনলাইনে করলেও, প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে।
Online KYC Update
PNB One App এর মাধ্যমে গ্রাহকরা সহজেই তাদের KYC স্ট্যাটাস চেক করতে পারবেন এবং জানতে পারবেন তাদের অ্যাকাউন্ট সক্রিয় আছে কি না। যদি কোনো সমস্যা থাকে, তবে গ্রাহকরা ব্যাংকের সহায়তা কেন্দ্র থেকে সাহায্য নিতে পারেন। এছাড়া, যেকোনো অ্যাকাউন্ট চালু রাখতে হলে ৬ মাস অন্তর KYC আপডেট করা জরুরি। এই বিষয়ে কোনো প্রশ্ন থাকলে, আপনি নিকটস্থ ব্যাংকে গিয়ে যোগাযোগ করতে পারেন। সবাইকে সতর্ক থাকতে বলা হচ্ছে, কারণ বর্তমানে KYC আপডেটের নাম করে অনেক ভুয়ো ফোন কল আসতে পারে। মোবাইলে কখনো নিজের ব্যক্তিগত তথ্য দেবেন না। প্রয়োজনে, ব্যাংকে গিয়ে সরাসরি কথা বলুন।